Bengali Poem - Prayash By Khushi Sarkar - The Green Express

Latest

Bengali books, ebooks PDF, story books, Novel, Detective books, Photoshop Plugin, Exam Schedule, Syllabus, Entrance Exam, software, Mp3 songs, Movies, Bengali songs, ringtone, Insurance News

15.2.12

Bengali Poem - Prayash By Khushi Sarkar


Bijoy+Ekushe+2008+full+version.jpg

Bengali Poem - Prayash  By Khushi Sarkar - বাঙলা কবিতা - প্রয়াস | আধুনিক কবিতা - কবি খুশী সরকার।

কবিতার কথাঃ-   জীবন চলমান চলমান পথে হাঁটতে হাঁটতে পেয়েছি যেমন সুখের ঠিকানা তেমনি দুঃখের যন্ত্রণাও আমাকে কম অভিজ্ঞ করেনি! সংসার সমুদ্রের গরলামৃত মিশে এই ধরনী আমার কাছে স্বর্গের উদ্যান এখানে আমার জন্ম সার্থক বলে মনে করি। তাই যা কিছু ভালো লাগা মন্দ লাগা তাকেই গল্প কবিতাকারে বিলিয়ে দিতে চাই সবার মাঝে। এই প্রয়াসেই আমি সাহিত্য রচনার সাধনায় ব্রতী হয়েছি। সাহিত্যের প্রতি অনুরাগ-ই আমাকে জুগিয়েছে প্রেরণা। পাঠকগণ মন্তব্য করলে খুশী হব।

              প্রয়াস
          খুশী সরকার

অনন্ত ভাবনার রঙিন আলো মেখে
তেজোদৃপ্ত বদ্ধ বাসনা বক্ষে চেপে
জন্ম লভিলাম মহীতে আমি প্রয়াস।
অস্তিত্বের গভীর বাসনায় কম্পিত তনু
অধরে ভীত হাসি তবু বাহিরে এনু ।

কোমল নেত্রে প্রথম দেখিলাম ধরনীরে

শঙ্কিত চক্ষু মোর প্রকাশিল আপনারে।
দেখিলাম জঙ্গি হানায় রক্তাক্ত মেদিনী
সর্বত্র দানবীয় শক্তিতে বিপন্ন জননী।
কাধের ‘পরে নিক্ষিপ্ত পাশবিক অত্যাচার
অসহনীয় অহরহ কালযাপন অস্থির ধরার।
তখন শীতের চাদর জড়িয়ে বসুন্ধরা

তবু স্নিগ্ধ রোদের আরামে বিশ্বভরা।
শত বাসনার ,চেতনার হাত ধরে
এলাম বিধ্বস্ত বিশৃঙ্খল ভুবনের ‘পরে।
শীতের শিশিরে ভেজা মহীর মোদিরতায়
যেন আশা-নিরাশার দ্বন্দ্ব মোর সর্বকায়

থেমে গেল শেষে রোমাঞ্চিত বেদনায়
সুপ্ত কামনার বিকশিত কমল, একলহমায়
অন্তরে যত সুপ্ত বাসনার এই অঙ্গিকার
গুপ্ত যা, ব্যক্ত হবে তোমার আমার
সুখ-দুঃখে, হর্ষ-বিষাদে থাকবো বারোমাস
প্রয়াসীর প্রয়াস এই মোর আশ।

ছোট্ট হলেও আমি তুচ্ছ নই

তোমাদের সমর্থন পাবো নিশ্চয়-ই
শাখী- তনু মোর ফলাবে ফল
অগণিত হ্রদয় নিঙড়ানো ভালবাসা-জল
সেদিন দাঁড়াবো উচ্চ করি শির
ইচ্ছার জয় হবেই এই প্রয়াসীর ।
    -------------------
          সমাপ্ত
 Bengali Poem - Proyash By Khushi Sarkar - বাঙলা কবিতা - প্রয়াস | আধুনিক কবিতা - কবি খুশী সরকার, Bengali Poem - Proyash By Khushi Sarkar, বাঙলা কবিতা - প্রয়াস, আধুনিক কবিতা - কবি খুশী সরকার, Bengali Poem - Proyash

No comments:

Post a Comment

Thanks for your valuable comment